শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৪ অপরাহ্ন

মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক : আসন্ন ২০২০ সালের মার্কিন জাতীয় নির্বাচনে প্রভাব সৃষ্টির উদ্দেশে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রাশিয়াসহ অন্যান্য বহিঃশক্তির হস্তক্ষেপ ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটির গোয়েন্দা ও জাতীয় নিরাপত্তা সংস্থাগুলো। ডেমোক্র্যাট প্রেসিডেন্ট মনোনয়নে চলমান প্রাথমিক ভোটগ্রহণকালীন ভোটারদের এ ব্যাপারে সতর্ক থাকার আহ্বানও জানানো হয়।

তবে সংস্থাগুলোর দাবি, শুধু দলীয় প্রার্থী নির্বাচন নয় বরং জাতীয় নির্বাচনেও এমন কিছুর আশঙ্কা থেকেই ভোটারদের আগাম সতর্কতা প্রদান শুরু করেছেন তারা। সেই সঙ্গে সকল রাজনৈতিক দলগুলোকেও এ ব্যাপারে সতর্ক থাকতে বলা হয়েছে।

বুধবার (৪ মার্চ) প্রকাশিত এক সংবাদে গুরুত্বপূর্ণ এই তথ্য সম্পর্কে জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা ভয়েজ অব আমেরিকা। এর আগে মঙ্গলবার (৩ মার্চ) এ প্রসঙ্গে প্রাথমিক তথ্য প্রকাশ করে সংস্থাটি।

                           সূত্র: এপি

সংস্থার এক প্রতিবেদনের তথ্য মতে, যুক্তরাষ্ট্রে অবস্থানকারী জনপ্রিয় ব্যক্তি বিশেষ করে বিদেশী অভিনেতারা আসন্ন নির্বাচনে জনগণের মতামতকে প্রভাবিত করতে পারেন বলে ধারণা প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী বাছাইয়ে চলমান ১৪টি রাজ্য ও একটি অঞ্চলে অনুষ্ঠিত ‘সুপার টিইউসডে’ ভোটের প্রাক্কালে এই সতর্কতা জারি করা হয়।

মার্কিন গোয়েন্দার সংস্থারা বরাত দিয়ে বার্তা সংস্থাটি জানায়, সাম্প্রতিক সপ্তাহগুলোতে ফাঁস হওয়া একাধিক গোয়েন্দা তথ্য মতে, মূলত রাশিয়া আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করার অব্যাহত চেষ্টা বজায় রেখেছে। যার পরীক্ষামূলক প্রেক্ষাপট হিসেবে ব্যবহার হতে পারে প্রার্থী নির্বাচনে চলমান এই প্রাথমিক ভোট প্রক্রিয়া।

এক বিবৃতিতে মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থার পক্ষ থেকে জানানো হয়, “বিদেশী অভিনেতারা জনসাধারণের অনুভূতিতে প্রভাব ফেলতে পারে। তারা আমাদের ব্যবস্থায় বিভ্রান্তি সৃষ্টি করতে এবং সন্দেহ তৈরি করার লক্ষ্যে রাজনৈতিক প্রক্রিয়া এবং প্রার্থীদের সম্পর্কে মিথ্যা তথ্য প্রচার করছে বলে খবর রয়েছে।”

এদিকে এফবিআই, জাতীয় নিরাপত্তা সংস্থাসহ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র ও প্রতিরক্ষা দফতর এবং হোমল্যান্ড সিকিউরিটির নেতারাও একই বিষয়ে নিজেদের আশঙ্কা প্রকাশের পাশাপাশি সতর্কবার্তা দেন। সেই সঙ্গে তারা জানিয়েছেন যে, ২০২০ সালের নির্বাচন বিঘ্নিত করার যে কোনও অপপ্রয়াস রুখতে তারা সজাগ এবং সর্বাত্মকভাবে প্রস্তুত রয়েছেন।

এদিকে সময়ের সঙ্গে সঙ্গে একদিকে যেমন ডেমোক্র্যাটদের প্রার্থীতা নির্বাচন জমে উঠেছে তেমনি বিভিন্ন প্রক্রিয়ায় শুরু হয়ে গেছে আসন্ন নির্বাচনে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের প্রচারনাও। সেই সঙ্গে সম্প্রতি দেশটির বর্তমান প্রেসিডেন্ট ঐ আসন্ন নির্বাচনে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও বিরোধী সম্ভাব্য প্রার্থীদের নির্বাচনী প্রচারণা জোরদারের ঘোষণার পর সাম্প্রতিক সপ্তাহগুলোতে এ বিষয়ে উদ্বেগ আরও বেড়ে যাওয়ায় নড়েচড়ে বসেছেন দেশটির গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা।

যদিও মার্কিন গোয়েন্দা সংস্থা ও নিরাপত্তা সংস্থার পক্ষ থেকে জোরালোভাবে এ বিষয়ে সতর্কতা প্রদান করা হচ্ছে, তবে তারা বলছেন, বিশেষ নিরাপত্তার স্বার্থে এ প্রসঙ্গে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ সম্ভব নয়। এমনটাই জানিয়েছে ভোয়া (VOA)।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com